General News

ফায়ারফক্সের কয়েকটি টিপস

ওয়েবসাইট দেখতে এখন অনেকেই মজিলা ফায়ারফক্স ব্যবহার করেন। এই ফায়ারফক্সের কিছু কাজ আরও সহজে করা যায়।

ই-মেইল দেখতে
ইয়াহু মেইল ব্যবহারকারীরা https://addons.mozilla.org/en-US/firefox/addon/yahoo-mail-notifier এবং জিমেইল ব্যবহারকারীরা https://addons.mozilla.org/en-US/firefox/addon/gmail-notifier ঠিকানার ওয়েবসাইট থেকে মেইল নোটিফায়ার নামে ছোট্ট একটি প্রোগ্রাম নামিয়ে নিয়ে ইনস্টল করে নিতে পারেন। এর ফলে ই-মেইল আসার সঙ্গে সঙ্গে এটা সংকেত দিয়ে আপনাকে জানিয়ে দেবে।

তথ্য সংরক্ষণ করুন
ফায়ারফক্স হালনাগাদ বা পুনরায় ইনস্টল করলে অনেক সময় বুকমার্ক বা ইন্টারনেটে আগে দেখা দরকারি বিভিন্ন ওয়েবসাইটের ঠিকানা সংরক্ষণ করে রাখা ভালো। না হলে নতুন করে আবার সব বুকমার্ক, কুকিজ, পাসওয়ার্ড, হিস্ট্রিসহ অন্যান্য সেটিংস সেভ করে নিতে হয়। এতে অনেক পরিশ্রম হয়। মজ ব্যাক-আপ নামের প্রোগ্রাম (অ্যাড-অনস) ব্যবহার করে এ থেকে পরিত্রাণ পাওয়া যায়। http://mozbackup.jasnapaka.com ওয়েব ঠিকানায় এটি পাওয়া যাবে।

সরাসরি ক্রিকেট স্কোর
বিভিন্ন ওয়েবসাইটে সরাসরি খেলার স্কোর দেখার ব্যবস্থা থাকলেও ফায়ারফক্সের রয়েছে বিশেষ অ্যাড-অনস, যার মাধ্যমে নির্দিষ্ট ওয়েবসাইটে না গিয়েও খেলার স্কোর জানা যায়। https://addons.mozilla.org/en-US/firefox/addon/scorewatch থেকে স্কোর ওয়াচ নামক অ্যাড-অনস টি নামিয়ে নিয়ে কম্পিউটারে ইনস্টল করে নিন। ফায়ারফক্স রি-স্টার্ট করে স্ট্যাটাস বারের ডান দিকে একটি স্কোর আইকন আসবে। Performance থেকে Wicket নির্বাচন করলে উইকেট পড়লে তা জানিয়ে দেবে